Text size A A A
Color C C C C
পাতা

প্রকল্প

 

০১।        ভিজিডিঃউপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা চান্দিনা দরিদ্র মহিলাদের জন্য ভিজিডি চাউল/গম বিতরণের কার্যক্রম ইউনিয়ন হতে যাচাই বাছাই করে মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে জমা দেওয়ার পর উপজেলা কমিটি কর্তৃক পর্যবেক্ষণ করে তা ২ বৎসরের মেয়াদে মাথাপিছু ৩০ কেজি হারে ১৩টি ইউনিয়নে ২০১২-২০১৩ অর্থ বৎসরে ৯২৯টি দুঃস্থ মহিলাদের ভিজিডি কার্ড দেওয়া হয়েছে। কার্যক্রম চলমান।

 

০২।       দরিদ্র মা’র জন্য মাতৃত্বকালীন ভাতাভোগীঃউপজেলা মহিলা বিষয়ক কার্যালয়, চান্দিনার মাধ্যমে দরিদ্র মা’র জন্য মাতৃত্বকালীন ভাতা ভোগী প্রতিটি ইউনিয়নে ২২ জন করে ১৩টি ইউনিয়ন হতে ২৮৬ গর্ভবতী মহিলার ২ বৎসরের জন্য সরকার মাসিক ৩৫০/- টাকা হারে ইউনিয়ন পর্যায়ে গর্ভবতী দুঃস্থ মহিলাদেরকে সহায়তা করে আসছে। কার্যক্রম চলমান। 

 

০৩।       ক্ষুদ্র ঋণ কার্যক্রমঃউপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসের মাধ্যমে দুঃস্থ মহিলাদেরকে ক্ষুদ্র ঋণ দেওয়া হয়। বিগত দিনে ৩০০ জন মহিলাদেরকে ২৪০০০০০/= টাকার ঋণ দেওয়া হয়েছে। ঋণ বিতরণের মাধ্যমে দুঃস্থ মহিলাদেরকে সেবা দেওয়া হয়। ঋণ বিতরণ কার্যক্রম চলমান।

 

০৪।       মহিলা সমিতিঃইউনিয়ন পর্যায় মহিলাদেরকে সমিতির মাধ্যমে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিস কর্তৃক রেজিষ্ট্রেশনকৃত সমিতিতে অনুদানের মাধ্যমে সেবা প্রদান করা হয়। 

 

০৫।      নারী ও শিশু নির্যাতন কার্যক্রমঃচান্দিনা উপজেলায় নারী ও শিশু নির্যাতন কমিটি ইউনিয়ন ও উপজেলা পর্যায় কমিটি গঠন করা হয়েছে। প্রতি মাসে উপজেলা পর্যায় নারী ও শিশু নির্যাতনের সভা করা হয়। ইউনিয়ন পর্যায়ে বিনা খরচে নির্যাতিতার সেবা দেওয়া হয়। 

 

০৬।    যৌতুক বিরোধী আন্দোলনঃউপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসের মাধ্যমে যৌতুক বিরোধী উদ্বুদ্ধ করণ সভা করা হয়। মাতৃত্বকালীন ভাতাভোগী ও ভিজিডি কার্ডধারী মহিলাকে নিয়ে প্রতিমাসে সভা সমাবেশ করে উদ্বুদ্ধকরণ করা হয়।